October 22, 2024, 3:28 am

পুরোনো বাড়ি খননের সময় ঝালকাঠিতে মিলল ‘গুপ্তধন’

পুরোনো বাড়ি খননের সময় ঝালকাঠিতে মিলল ‘গুপ্তধন’

বিপ্লবী ডেস্ক ‍॥ ঝালকাঠিতে একটি পুরোনো বাড়ি খননের সময় গুপ্তধন মিলেছে বলে দাবি প্রত্যক্ষদর্শীদের। স্থানীয়দের ভাষ্য—পাওয়া গেছে হাড়িভর্তি রৌপ্যমুদ্রা। শনিবার বিকেলে শহরের পশ্চিম ঝালকাঠি এলাকার নারায়ণ পাল নামের এক ব্যক্তির বিক্রি করা বসতভিটা খননের সময় পাওয়া এ ‘গুপ্তধন’ লুটপাটেরও অভিযোগ উঠেছে।

পুলিশ ‘গুপ্তধনের’ সন্ধানে মাঠে নেমেছে। এ ঘটনায় বাবুল হাওলাদার নামের সাবেক এক ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্যকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীদের দাবি—শহরের পশ্চিম ঝালকাঠির বাসন্ডার খালের তীরে নারায়ণ পাল নামের এক ব্যক্তির পুরোনো একটি ভবনসহ জমি কেনেন পৌরমেয়র মো. লিয়াকত আলী তালুকদার। ওই ভিটাবাড়ি ভেঙে খনন করার সময় মাটির নিচ থেকে একটি ‘গুপ্তধনের’ কলস বেরিয়ে আসে। ওই কলসের মধ্যে শতাধিক রৌপ্যমুদ্রা পাওয়া যায়। সেই ‘গুপ্তধন’ আশপাশের মানুষ কুড়িয়ে নেয়। খবর শুনে ঘটনাস্থলে বাবুল হাওলাদার, আফজাল হোসেন ও শাহিন নামের তিন ব্যক্তি উপস্থিত হয়ে সেসব ‘গুপ্তধন’ কেড়ে নিয়ে যায় বলে অভিযোগ উঠেছে।

গুপ্তধনের চারটি রুপার মুদ্রার নমুনা পাওয়া গেছে। সেসব মুদ্রায় ১৯০৭ সাল লেখা রয়েছে। ‘গুপ্তধন’ উদ্ধারের জন্য আইন প্রয়োগকারী সংস্থার হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয়রা।

ঝালকাঠি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খলিলুর রহমান বলেন, ‘গুপ্তধন পাওয়ার একটি ঘটনা আমরা শুনেছি। এর সঙ্গে জড়িত সন্দেহে এক জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তার কাছ থেকে চারটি রুপার মুদ্রা উদ্ধার করা হয়।’ বাকি মুদ্রা উদ্ধারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © All rights reserved © 2024 DailyBiplobiBangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com